Reciepe Directory - http://recipe.amardesh.com
নোনতা বিস্কুট
http://recipe.amardesh.com/articles/115/1/aaaaaa-aaaaaaa/Page1.html
By Article Poster
Published on 01/7/2008
 
যা যা লাগবেঃ ময়দা ২ কাপ, ডালডা আধা কাপ, তেল বা ঘি আধা কাপ, চিনি ৪ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, পানি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কালিজিরা আধা চা চামচ।

নোনতা বিস্কুট

যা যা লাগবেঃ
ময়দা ২ কাপ, ডালডা আধা কাপ, তেল বা ঘি আধা কাপ, চিনি ৪ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, পানি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কালিজিরা আধা চা চামচ।

প্রস্তত প্রণালিঃ
প্রথমে ময়দার মধ্যে বেকিং পাউডার দিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে। ডালডা একটু গরম করে একটি পাত্রে নেড়ে ঠান্ডা করে নিতে হবে। তেল বা ঘি ডালডার মধ্যে দিয়ে ভালোভাবে নেড়ে ঘন হয়ে এলে একটু একটু করে চিনি দিয়ে ভালোভাবে ফেটতে হবে, যেন কোনো দানা না থাকে। লবণ পানি দিয়ে গুলে নিতে হবে। কালিজিরা ও লবণ পানি অল্প অল্প করে দিতে হবে এবং ভালোভাবে নাড়তে হবে। টেবিল চামচের এক চামচ করে ময়দা দিতে হবে এবং ভালো করে মাখতে হবে। মাখা হয়ে গেলে বেলন পিঁড়িতে সামান্য ময়দা ছিটিয়ে আধা ইঞ্চি পুরু করে ময়দা বেলে নিতে হবে। কাঁটা চামচ বা ছুরি দিয়ে লম্বা এক ইঞ্চি দূরে দূরে আঁচড় কাটতে হবে। পরে পাশে দুই ইঞ্চি দূরে দূরে আঁচড় কাটতে হবে। নোনতা বিস্কুট গোলাকার টিনের ছাঁচ দিয়েও কাটা যায়। ওভেনে ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপে রাখতে হবে।


**************************
মাহতাববুন নাহার রুবি
দৈনিক সমকাল, ০৮ জানুয়ারী ২০০৭